মরদেহ থেকেও করোনা সংক্রমণ ঘটে

আন্তর্জাতিক
অনলাইন ডেস্ক : এবার প্রাণঘাতী করোনাভাইরাস আক্রান্ত ব্যক্তির মরদেহ থেকে থাইল্যান্ডের একটি হাসপাতালের পরীক্ষক সংক্রমিত হয়ে মারা গেছেন। বিশেষজ্ঞরা মনে করছেন, এ ঘটনার জেরে লাশঘর থেকে শুরু করে সৎকারকর্মীদের নিরাপত্তা নিয়ে উদ্বেগ আরও বেড়ে গেল। গত রোববার জার্নাল অব ফরেনসিক অ্যান্ড লিগ্যাল মেডিসিন স্টাডির প্রতিবেদনে এ তথ্য নিশ্চিত করা হয়।

প্রকাশিত ওই প্রতিবেদনের বরাত দিয়ে ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য সান জানিয়েছে, স্বাস্থ্যকর্মীদের মধ্যে ফরেনসিক বিভাগের কেউ করোনা আক্রান্ত হয়ে মারা যাওয়ার ঘটনা এটিই প্রথম।

ব্যাংককের আরভিটি মেডিকেল সেন্টার এবং চীনের হাইনান মেডিকেল ইউনিভার্সিটির চিকিৎসক ডা. ওন শ্রিউইজতালাই বলেন, ফরেনসিক মেডিসিন পেশাদারদের আক্রান্ত রোগীদের মাধ্যমে সংক্রমিত হওয়ার সম্ভাবনা কম। তবে একটি সুযোগ রয়েছে, তারা ‘জৈবিক নমুনা এবং মৃতদেহগুলোর’ মাধ্যমে সংক্রমিত হতে পারে।

১০ মার্চ পর্যন্ত থাইল্যান্ডে কোভিড ১৯ রোগীদের মধ্যে একজন ফরেনসিক মেডিসিন পেশাদার এবং একজন নার্স সহকারী ছিলেন।

থাইল্যান্ডে নিয়মিতভাবে মরদেহ পরীক্ষা (করোনায় আক্রান্ত কিনা) করা হয় না, এজন্য বর্তমানে কোভিড ১৯ রোগে আক্রান্তে লাশের সঠিক সংখ্যা সম্পর্কে কোনো তথ্য নেই।

পরিসংখ্যানভিত্তিক ওয়েবসাইট ওয়ার্ল্ডোমিটারের দেওয়া তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত থাইল্যান্ডে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ২ হাজার ৬১৩ জন। মারা গেছেন ৪১ জন। আর সুস্থ হয়ে হাসপাতাল ছেড়েছেন ১ হাজার ৪০৫ জন।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *