ভেনেজুয়েলার কারাগারে দাঙ্গা, নিহত ৪০

আন্তর্জাতিক সাবলিড
অনলাইন ডেস্ক : ভেনেজুয়েলার গুয়ানার শহরের কেন্দ্রীয় কারাগারে হওয়া দাঙ্গায় ৪০ জন নিহত হয়েছে। এ ঘটনায় আহত হয়েছে অন্তত ৫০ জন। আহতদের মধ্যে একজন জাতীয় কারাকর্মকর্তা এবং একজন কারাগারের রক্ষী।

গতকাল শুক্রবার গুয়ানারে এই দাঙ্গা শুরু হয় বলে আজ শনিবার সংবাদ প্রকাশ করেছে ব্রিটিশ সংবাদ মাধ্যম দ্য গার্ডিয়ান।

কারা কর্তৃপক্ষ ও আইন প্রণেতা মারিয়া বিয়াতিরিজ মার্তনেজ মো জানিয়েছেন, করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে আত্মীয়দের প্রদত্ত খাবার কারাগারে থাকা বন্দীদেরকে দেওয়া বন্ধ করলে এ নিয়ে তারা বিক্ষোভ শুরু করে। বিক্ষোভের এক পর্যায় তাদের নিয়ন্ত্রণ করতে গুলি চালাতে বাধ্য হয় কারারক্ষীরা। এতে এই হতাহতের ঘটনা ঘটেছে।

আইন প্রণেতা মারিয়া বিয়াতিরিজ মার্তনেজ আরও জানান, ওই কারাকর্মকর্তা গ্রেনেড বিস্ফোরণে এবং কারারক্ষী ছুরিকাঘাতে আহত হয়েছেন।

মানবাধিকার সংগঠন ভেনেজুয়েলার প্রিজন অবজারভেটরির মতে, ভেনেজুয়েলায় প্রায় ৩০টি কারাগার ও ৫০০টির মতো জেলখানা রয়েছে যাতে প্রায় এক লাখ ১০ হাজারের বেশি কয়েদি রয়েছে। গুয়ানার কারাগারটি ৭৫০ জন বন্দী রাখার জন্য নির্মিত হয়েছিল। তবে এখন সেখানে ২ হাজার ৫০০ বন্দী রয়েছে।

এক বছর আগে পর্তুগিজ রাজ্যের পার্শ্ববর্তী একটি কারাগারেও একই ধরনের দাঙ্গা হয়েছিল। সেই দাঙ্গায় ২৯ জন বন্দী মারা গিয়েছিল।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *