দুর্গা পূজার গান নিয়ে তারা তিনজন

বিনোদন

আবু সুফিয়ান রতন: প্রথমবারের মতো দুর্গা পূজার গান গাইলেন সঙ্গীতশিল্পী শিলা দেবী। স্বনামধন্য মিউজিশয়ান রাজন সাহার সুর ও সঙ্গীতে এই গানটির মাধ্যমে প্রথমবারের মতো পূজার কোন গানও লিখলেন জনপ্রিয় গীতিকার রেজাউর রহমান রিজভী। শুক্রবার রাজধানীর ধানমন্ডির স্টুডিও জয়াতে ‘মা দুর্গা-২০২০’ শিরোনামের এই গানে কণ্ঠ দেন শিলা দেবী। মিউজিক ভিডিও সহ ‘মা দুর্গা-২০২০’ গানটি আসন্ন দুর্গা পূজায় স্টুডিও জয়ার ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেলে রিলিজ হবে বলে জানা গেছে।
গানটি প্রসঙ্গে সঙ্গীতশিল্পী শিলা দেবী বলেন, আমি খুবই এক্সসাইটেড একারণে যে, এটাই আমার গাওয়া প্রথম কোন পূজার গান। রাজন সাহা দাদা খুব দারুণ একটি সুর করেছেন। আমার জন্য এটি অনেক বড় একটি প্রাপ্তি। ‘মা দুর্গা-২০২০’ গানটি দুর্গা পূজার আনন্দ অনেকটাই বাড়িয়ে দেবে বলে আমার বিশ্বাস। আশা করছি গানটি ভালো সাড়া ফেলবে।
মিউজিশয়ান রাজন সাহা বলেন, প্রতি বছরই দুর্গা পূজাতে আমি পূজার বিশেষ গান করি। সেই ধারাবাহিকতায় এবার করলাম ‘মা দুর্গা-২০২০’। আমার মতে, গান তো অনেকই হয়। কিন্তু উৎসব কেন্দ্রীক গান, যেমন- ঈদের গান, দুর্গা পূজার গান, বৈশাখের গান প্রভৃতি গান আসলে সব সময়ের জন্যই নতুন হয়ে রয়।
গীতিকার রেজাউর রহমান রিজভী বলেন, বিভিন্ন উৎসব ও দিবসের জন্য গান লিখলেও দুর্গা পূজার জন্য গান এবারই প্রথম লিখলাম। এটি আমার জন্য বেশ চ্যালেঞ্জিং ছিল। তবে রাজন সাহা দাদার অসাধারণ সুরে গানটি দারুণভাবে গেয়েছে সঙ্গীতশিল্পী শিলা দেবী। আশা করবো, এবারের দুর্গা পূজার অন্যতম সেরা চমক হবে এই গানটি।
‘মাতবো সবাই আবার গানে/ ঢাকের তালে নাচের বোলে/ খুশির ছোঁয়া দিতে প্রাণে/ মা এসেছে আবার ফিরে’- এমন কথায় শীঘ্রই ‘মা দুর্গা-২০২০’ গানটির ভিডিও নির্মাণ করবেন সাংবাদিক, অভিনেতা ও নির্মাতা আহমেদ সাব্বির রোমিও। আর মিউজিক ভিডিওতে অভিনয় করবেন অভিনেত্রী প্রিয়াঙ্কা ইসলাম সহ এক ঝাঁক নৃত্যশিল্পী।
প্রসঙ্গত, সঙ্গীতশিল্পী শিলা দেবী ‘সিলন সুপার সিঙ্গার-২০১৯’ সঙ্গীত প্রতিযোগীতার সেরা দশে ছিলেন। এছাড়া তিনি সঙ্গীত প্রতিযোগীতা ‘ক্লোজআপ ওয়ান তোমাকেই খুঁজছে বাংলাদেশ-২০১২’ তে সেরা-২০ ও ‘বাংলাদেশি আইডল-২০১৩’ তে সেরা-৩০ এ ছিলেন। পারিবারিক ভাবে সঙ্গীতমনা পরিবারে বেড়ে ওঠা শিলা দেবীর বাবা রাধেশ্যাম পাটোয়ারী স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক। স্বনামধন্য গীতিকার শহীদ খান জঙ্গির কথা ও নকীব খানের সুরে তার প্রথম মৌলিক গান ‘সেই কবে’। এছাড়া তার জীবনসঙ্গী জয়ন্ত কর্মকারের কথা ও বর্ণ চক্রবর্তীর সুরে ভালোবাসা দিবসে প্রকাশিত ‘ইচ্ছে করে’ গানটি শ্রোতামহলে বেশ প্রশংসিত হয়। বর্তমানে শিলা দেবীর আরো ছয়টি মৌলিক গানের কাজ চলছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *